Header Ads Widget

Responsive Advertisement

Bus bar & Bus bar Trunking System/বাস বার এবং বাস বার ট্র্যাঙ্কিং সিস্টেম




Bus bar &  Bus bar Trunking System


নবীন প্রকৌশলীদের জন্য আমার এই ক্ষুদ্র প্রয়াস,

যদি কারো একটু উপকার আসে তাহলে আমার এই পোস্ট করে কষ্ট  সার্থক হবে।

আমরা ছোট ছোট কিছু ক্যাবল বা কম অ্যাম্পিয়ারের কেবল জয়েন্ট দিয়েবা Twice করে ইলেকট্রিক্যাল কাজ সারতে পারি। 

আর যেখানে অনেক এম্পিয়ার থাকে তখন সেখানে কেবল কোনভাবেই জয়েন্ট দেওয়া যায়না বা কোনোভাবে জয়েন্ট দিলেও তা লুজ কানেকশন এ কারণে আগুন ধরতে যেতে পারে ।

যার ফলে তার বিকল্প হিসেবে আমরা বাসবার ব্যবহার করতে পারি। এ কারণেই ইন্ডাস্ট্রিতে বাসবার বহুল জনপ্রিয়।

Bus_bar

বাস শব্দটি অমনিবাস (Omnibus) হতে নেওয়া হয়েছে। এর অর্থ হলো জিনিস পত্র সংগ্রহ করা। ইলেকট্রিক্যাল ভাষায় বাসবার বলতে কোনো স্থান থেকে বৈদ্যুতিক এনাজি সংগ্রহের ধারক কে বুঝায়।

বাসবার হিসেবে তামা এবং অ্যালমোনিয়াম ব্যবহার করা হয়। কপার এর গলনাঙ্ক 1080°C এবং অ্যালমোনিয়ামের গলনাংক 657°C.

তবে ইন্ডাস্ট্রিতে তামা বা কপার বেশি ব্যবহার করা হয়। কারণ তামার রেজিস্টিভিটি অ্যালমোনিয়ামের তুলনায় অনেক কম।

বাসবার সুইচগিয়ার সিস্টেমে একটি গুরুত্বপূর্ণ অংশ। কেননা যে কোনো সুষ্ঠু বাসবার ব্যবস্থাপনায় যদি সার্ভিসের নমনীয়তা বিশ্বস্ততার দক্ষতা অর্থনৈতিক সাশ্রয় ইত্যাদি থাকে তবে সে সুইচ গিয়ার সিস্টেমের যাবতীয় কার্যাবলী সঠিক দক্ষতা পূর্ণ ভাবে কাজ করে।

বাসবার_কি ?

বাসবার এক ধরনের তামা বা অ্যালমোনিয়ামের পরিবাহী পাত বা রড যা এক বা একাধিক সার্কিট হইতে বৈদ্যুতিক এনাজি সংগ্রহ করে এবং এক বা একাধিক সার্কিটে সিস্টেম লোড অনুযায়ী পাওয়ার বিতরন করে।

Substitution এ বাসবার সিস্টেম কে বিভিন্ন ভাগে ভাগ সেট করে substitution তৈরি করা যায়,,,,

1. Indoor busbar

2. Outdoor busbar

3. Open busbar

4. Enclosed busbar

5. Oil immersed busbar

6. Isolated phase busbar & Etc.

তবে আমাদের ইন্ডাস্ট্রিতে বেশিরভাগ ক্ষেত্রে সিঙ্গেল এবং ডাবল বাসবার সিস্টেম আমরা দেখতে পাই।

এখন প্রশ্ন হলো কিভাবে Bus-bar calculation করতে হবে,,,,,,

একটা সময় বাসবার ক্যালকুলেশন করা অনেক জটিল ছিল যার ফলে অনেক সময় অনেক কম মানের বাসবার দিয়ে ইন্ডাস্ট্রি করতেন।

ফলে আগুন লাগার প্রবণতা ছিল ।আবার অনেক সময় দেখা গেছে খুব ছোট ইন্ডাস্ট্রি কিন্তু অনেক মোটা বাসবার ব্যবহার করার ফলে অনেক আর্থিক দিক দিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন ।

যার ফলে হাজার ১৯ বিংশ শতাব্দীতে পুরো পৃথিবীর সকল সিনিয়ার ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার গ্রহণ একটি পরীক্ষা চালিয়ে দেখলেন যে 1 স্কয়ার ইঞ্চি কপার দিয়ে প্রায় 1000 এম্পিয়ার কারেন্ট প্রবাহিত হতে পারে।

যার ওপর ভিত্তি করে আজকের এই আধুনিক সভ্যতায় বাসবার ক্যালকুলেশন করা হয়,,,,,

বাসবার Calculation করার নিয়ম।

ধরা যাক আমাদের Substation ( X-former) 800 KVA.

তাহলে কারেন্ট হবে,

X-former secondary site current

KVA = ✓3×V×I ÷ 1000

      I  = KVA ×1000/✓3*V

         = 800 × 1000÷ 692.8

        = 1155 A

এখানে 

একটি বিষয় অবশ্যই মনে রাখতে হবে আপনাদের 

সেটা হল যখন Substation KVA তে হিসাব করা হয়। কখন Power factor বিবেচ্য বিষয় থাকে না ।

যার ফলে একটি নির্দিষ্ট এম্পিয়ার হয় ।

আবার যখন Substation এর Power KW এ হিসেব করা হয়।

সুতরাং,

P      = ✓3*V*I*Cos@

      I = 640000 ÷ 554.24

        = 1155 A

তাহলে , 

আমাদের bus-bar calculation এর জন্য  Total Ampere  জন্য Extra + 25% - 33% Add করতে হবে।

              = ( 1155A x 1.25)= 1444A . 

এখানে একটি বিষয় লক্ষ্য রাখতে হবে বিভিন্ন ম্যানুফ্যাকচারার কোম্পানি বিভিন্নভাবে বাসবার ক্যালকুলেশন করে থাকেন,

তবে আসল লজিক টা হল এটা। এখানে লাভ-ক্ষতির একটি বিষয় আছে। অনেক কোম্পানি অনেক কমবেশি করে নিজেদের টেকনিক খাটিয়ে বাসবার ক্যালকুলেশন করেন।

তবে এখানে যে formula দিয়েছি এটা হল ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ফর্মুলা।

সুতরাং আমাদের প্রয়োজন 1444 A bas-bar

Bus-bar calculation Formula:

        2A = 1mm^ bus-bar

        1A = 1/2 mm^

So, 

        1444A = 722 mm^ ( বাসবার লাগবে)

#বিঃ_দঃ 

এখানে বলে রাখা ভাল ২ হল কপার ডেনসিটি (১.৭~২) পর্যন্ত।

১.৭ ধরে করতে পারেন তাহলে Extra 25% যোগ করতে হবে না ।

এখন Bus-bar এর Hight x thickness গুন করে 722 mm^2 এর কাছাকাছি নিতে হবে।

এখন আমরা যদি 

60 mm^2x12mm^2 = 720 mm^2 এটা নিতে পারি। আপনি আপনার পছন্দমত ক্যালকুলেশন করে নিবেন।

বাজারে_যে_ধরনের_বাসবার_পাওয়া_যায়ঃ 

25x5,25x8

30x5,30x8,30x10.

40x5,40x8,40x10.

50x5,50x8,50x10.

60x5,60x8,60x10,60x12.

80x5,80x8,80x10,80x12.

100x8,100x10,100x12.

110x10,110x20 ETC

বাসবার ব্যবহারের সুবিধা,,,,

Bus_bar_Advantage

1. প্রাথমিক খরচ কম পরে

2. রক্ষণাবেক্ষণ খরচ নাই বললেই চলে

3. কার্যক্রম অতি সহজ

4. যেকোনো সার্কিটকে প্রয়োজন বোধে সার্কিট       ব্রেকারের মাধ্যমে সহজেই যুক্ত এবং বিযুক্ত করা যায়।

5. শর্ট সার্কিট হওয়ার প্রবণতা খুবই নগণ্য।

6. যেকোনো ভাবে বাঁচ দিয়ে লাগানো যায়।

গাব্বার ব্যবহারের অসুবিধা,,,,

Bus bar Disadvantage

1. বাসবারে কোন ত্রুটি সংঘটিত হলে সম্পূর্ণ সিস্টেম বন্ধ হয়ে যায়।

2. বাসবার কোন প্রদর্শন করে তাহলে সম্পূর্ণ বাসবার খুলে তারপর মেরামত করতে হয়।

3. কোন একটা সার্কিট ব্রেকার মেরামত কারখানা বন্ধ করতে হলে সম্পূর্ণ বাজার বন্ধ করে খুলতে হয়।

4. যদি কোন বাসবার নতুন লাগাতে হয় তাহলে সম্পূর্ণ বারবার সিস্টেম বন্ধ করে লাগাতে হয়।

5. সিস্টেমে কোন ফল্ট সংঘটিত হলে অধিক পরিমান কারেন্ট প্রবাহিত হয়।

Bus-bar trunking System  নিয়ে আরেকদিন আলোচনা করব ইন শাহ্ আল্লাহ।

পোস্ট এমনিতেই অনেক বড় হয়ে গেছে,,,,,,,

আমরা জানতে চাই জানাতে চাই 

পোস্টে কোনো অসঙ্গতি থাকলে কমেন্টে জানাবেন।



Engr. Rafikul Islam
Engr. Rafikul Islam
Electrical Engineer
Admin
EEE Power Bridge 
Dhaka












আপনার প্রিয় লেখা গুলো ONE KFS এ প্রকাশ করতে ই-মেইল shahadatkfs@gmail.com করুন 
অথবা ফেইজবুকে KFS Technology & BDT Pathshala বার্তা দিন ।
ONE KFS সাথে থাকার জন্য ধন্যবাদ
 Shahadat Hossain KFS

বোকা ও ক্ষূদার্ত  

Post a Comment

0 Comments