Header Ads Widget

Responsive Advertisement

সাবস্টেশন পার্ট -2

 

VCB প্যানেল এর ২য় পার্ট

HT Panel

IDMT:- ভিসিবিতে সাধারনত যে IDMT রিলে ব্যাবহার করি ওভার কারেন্ট প্রটেকশন এবং আর্থ ফল্ট প্রটেকশন । আমাদের দেশের সাবস্টেশন কোম্পানি এবং আমাদের দেশের ক্লাইন্ট কাজ চললেই হয় এমন দ্বায়সার ভাব । এছাড়াও ভোল্টেজ ডিফারেনশিয়াল এবং কারেন্ট ডিফারেনশিয়াল রিলেও হয় তার দাম এবং বাংলাদেশের কাষ্টোমার কমদামে কম খরচে চায় তাই অনেক সময় সাপ্লাইএর অনুকুলে পরিবেশ থাকে না।IDMT রিলে সেটিং বা প্যারামিটার সেটিং এখানে দেখানো সম্ভব না আর রিলে একটা কোম্পানির না।অনেক কোম্পানির হয়, তাই সেটিং এর জন্য ভিডিও আপলোড করব ইনশাআল্লাহ ।
আমাদের দেশে দুই ধরনের রিলে ব্যাবহার করা হয় । ১। এনালগ ( ENTES CKR-93T তুর্কি)
২। ডিজিটাল IDMT - ABB REJ-601- India
৩। Siemens 7SR1002
৪। Schneider-P111
এই সকল রিলে শুধুই ওভার কারেন্ট এবং আর্থ ফল্ট হিসেবে কাজ করে।
এইছাড়াও Epcos, Mikro, Dlab, আরো অনেক কোম্পানির IDMT রিলে হয় সকল ।
CT সিলেকশন করার আগে আমাদের সব চেয়ে জরুরী হল টান্সফরমার এর প্রাইমারি এম্পিয়ার বের করা শেখাঃ-
তার জন্য একটি ম্যাথ দরকার
এম্পিয়ার = কেভিএ টান্সফরমার X ১০০০
১.৭৩২ X ভোল্টেজ
এই সুত্র দিয়ে আগে আমাদের টান্সফরমার এর প্রাইমারি এম্পিয়ার বের করতে হবে , তার আমরা ঐ মানের সিটি সিলেকশন করবো , এখনই চেষ্টা করুন। যেহেতু আমরা IDMT রিলে ব্যাবহার করছি প্রটেকশনের জন্য তাই আমাদের কে ডাবল রেশিও সিটি সিলেকশন করতে হবে । যেমন বাজারে যেসব মানের সিটি পাওয়া যায় - ডাবল রেশিও সিটি যথাঃ- 15/5/5A
30/5/5A
60/5/5A
100/5/5A
150/5/5A
200/5/5A
300/5/5A
এসব রেটিং এর সাধারনত সিটি পাওয়া যায় , আরো রেশিও হতে পারে তবে বাজারে যেটা বেশি প্রচলন তাই উল্লেখ করলাম। এখানে আমরা ডাবল রেশিও সিটি দিয়ে একটি দিয়ে এম্পিয়ার মেজার করি অন্য টা দিয়ে প্রটেকশন বা IDMT রিলেতে ব্যাবহার করি। সিটি ওয়ারিং এ বাড়তি সতর্কতা অবলম্বন করতে হয় যেমন সিটি অবশ্যই আর্থ গ্রাউন্ড করতে হয় এবং সেকেন্ডারি বা ওয়াইরিং ক্যাবল ২.৫ আরএম এর নিচে ব্যাবহার করা যাবে না । এখানে একক সময়ে অনেক উচ্চ মানের কারেন্ট উৎপন্ন হয় যার দরুন কন্ট্রোল ক্যাবল বার্ন করার সম্ভবনা থাকে ।যদি ডাবল রেশিও সিটি হয় এবং ব্যাবহার যদি না করেন সেই ক্ষেত্রে সিটি সেকেন্ডারি শর্ট করে রাখতে হবে অন্যথায় সিটি ড্যামেজ অথবা ক্ষতিগ্রস্ত হতে পারে ।
পিটি সিলেকশঃ-
পিটি একদম সহজ এখানে শুধু ১১কেভি/১১০ ভোল্ট এই রেশিও পিটি হলেই হবে , সাথে শুধু VA হলেই হবে । বাজারে সাধারনত দুই ধরনের VA পিটি পাওয়া যায় , ১১/০.১১০ , ৫০ ভিএ এবং ১১/০.১১০ , ১০০ ভিএ । আমাদে দেশে মিটারিং এর জন্য শুধু ৩ টা পিটি ব্যাবহার করি এবং স্টার কানেকশন করি ,অন্যথায় LBS or VCB এর জন্য ২ টা পিটি ব্যাবহার করে , ওপেন ডেল্টা কানেকশন করি শুধুমাত্র ভোল্টেজ মেজারমেন্ট করার জন্য এবং ইন্টিগেটিং ল্যাম্প এর জন্য । পিটির জন্য বাড়তি সতর্কতা হল অবশ্যই গ্রাউন্ড করতে ভুলে যাওয়া যাবে না ।
চলবে………….
এনামুল হক
ব্যাবস্থাপনা পরিচালক
টেক টিম পাওয়ার & অটোমেশন লি.

Post a Comment

0 Comments